আমার কবিতা গুলো, আজ জ্বালানো হবে;
অসংখ্য চোখ প্রতীক্ষারত।
কাঁটাতারে ঘিরে রাখা, সব কবিতা;
অনেকদিন ধরে অক্ষম শরীর
ক্লান্ত মন, এলিয়ে দিয়েছি ঘাসে।
আমার পরাজিত হওয়ার সংবাদ, আজ শিরনামে
হাজার বিদ্রূপে টুকরো টুকরো আমার হৃদয়।
কালো ধোঁয়ার মতন, দুটি হাত
আমাকে ঘিরে;
একজন, মিলিয়ে নিচ্ছে সময়
একজন, ব্যস্ত আদেশনামা পাঠে;
কবি কবিতা লেখার অপরাধে অপরাধী
রাজ আদেশে সকল নিষিদ্ধ কবিতা বাজেয়াপ্ত;
পবিত্র আগুনে জ্বালিয়ে দেওয়া হবে।
আমি এখনও, মনে করে চলেছি কবিতা গুলো;
আমাকে ঢাকা হল, কালো কাপড়ে
আমি মৃদু হাসি রেখে, আকাশের দিকে চোখ।
আমি জানি ঐ ছাই গুলো বারুদ হবে
আমি জানি ঐ কাঁটাতারে ছিঁড়ে পড়বে
হোকনা তা কাল সূর্যোদয় হওয়ার পর।