নিঃস্বতা উপহার পাঠালাম;
একান্ত প্রয়োজন না হলে খুলো না,
অপরাহ্ণের চিঠি।


বেদনার্ত বিকালের জন্য, বাতাসে
হাসনাহেনার গন্ধ;
চল, রোদ্দুর বিসর্জন দেখি।



কান্নার জন্য নেই কোন শব্দের চয়ন
শুধু
আড়ষ্ট ঠোটে উষ্ণ যন্ত্রণা স্থাপন
বাকি
পরিচয় পর্ব থাকুক সময়ের দাসত্বে
অন্তত
তুমি যতক্ষণ রয়েছ হৃদয় আবর্তে।



সোনালি মাছ। জলের ভাজ
ছেলে ভুলানি রেশমি জাল;
একাকী স্রোতের কাছে নতজানু
চেয়ে নিয়েছি ঘূর্ণি রত জলের কাজ।