দূর বলতে, একটা পাড়া
দুটো লাল বাড়ি একটা গোলাপি
মাঝে কিছু ভিন্ন রঙ
একটা খেলার মাঠ, ভাঙা গোল পোষ্টের নিচে
বিষণ্ণ হলদে আর কিছু সবুজ ঘাস।


তবু কথা হয় না;
না, কুশল বিনিময়;


বিকেলে বারান্দাতে দাঁড়ালে, তোমার বাড়ির
ভাঙা কার্নিশ; দুই চারটে আনমনা কাক।


তোমার অভিমানী চুল যখন
মেঘ হয়ে ওঠে, আমি ছুঁয়ে দেখেছি
বড় হাহাকার মিলনের তরে।


ঘ্রাণের জন্য রাত জেগে থাকা
ইচ্ছে সকল, ঝরে পড়ে
সকালের শান্ত শিউলির কোলে।


আমি ছুঁয়ে দেখি সব ইচ্ছে
সব স্বপ্নের হাতছানি, প্রথম সূর্যর
আলোর সাথে, ফুলের সাজি হাতে আমি।