কোন এক রাতের স্বপ্নে, এক টুকরো
ছেঁড়া শেফালি চাঁদ হয়ে;
ভেসে বেড়ায় ধূসর মেঘের কাঁথায়;


গভীর রাতে, আশেপাশে অনুভূত সমায়।
ছেলেমানুষি নয়; এ আমার স্বপ্ন ছুঁয়ে দেখার চেষ্টা।


হয়তো ভোরের পাখির ডাক
ভাঙা স্বপ্নের মতন বিষাদময়,
তবুও, কেউতো জেগে থাকার কথা শোনায়।



টেস্টটিউবের পরিবর্তিত রঙ
প্রজাপতির ডানায় ভর দিয়ে উড়ে যায়
ঝাঁঝালো কটু গন্ধও
কখন যেন হয়ে ওঠে, শিউলির মাদকতা।



আর স্বপ্ন দেখবো না বলে,
সঙ্গ নিয়ে ছিলাম নিদ্রাহীন দের।


মাঝ রাতে পোড়া ইচ্ছের গন্ধে
বাসনার জমায়েত।