আয় মানবী ছন্দে
জীবন জীবন গন্ধে
তোর আঙিনায়, পুতুল খেলা
শরতের সেই, সকাল বেলা।


আয় মানবী ছুটে
রান্নাঘর আর ঘুঁটে
নতুন শাড়ি, রান্না বাড়ি
শিত ঘুমের, দুপুর আরি।


আয় মানবী লজ্জা
বিয়ে ফুলশয্যা
নতুন বর, আদর সোহাগ
বসন্ত ছোঁয়া, নতুন রাগ।


আয় মানবী ঘৃণা
জীবন বিশ্বাস হীনা
লোভ আগুনে, ঝলসে পুড়ি
বাইরে তখন, ইলশেগুঁড়ি।


আয় মানবী জনম
দুঃখ লাজে মরম
আগুন পরশ, বুকে নি
তবু মানবী, জনম নি।