সূচনা ঃ


মনে হল, তোমাকে কথাগুলো বলি
যদিও বলাটা ততটা দরকারি নয়; তবুও বলি।


দীর্ঘক্ষণ প্রজাপতি সঙ্গ, হাতে রেণু লেগে আছে
দেখা মিলল বারুদের গন্ধ; মনে লেগে আছে
শব্দ হীনতা; কল্পনা সত্যই ধরা দেয়না?
নিজেকে প্রশ্ন করি অবলীলাক্রমে; উত্তর মেলে না।


ব্যাপ্তি ঃ


একটা হরিণ জল খেয়ে গেলো, এইমাত্র;
জলে তার জীবনের স্বাদ। ছুঁয়ে ছুঁয়ে দেখে নেয়
সব মাছ; অজস্র স্রোত তবু অক্লান্ত তারা
পৃথিবীর খোঁজে, যাত্রাপথ খুঁজে নেয় অশান্ত সাগরে।


সমাপ্ত ঃ


রাত জুড়ে তারা দের আসা যাওয়া; তবু
নিঃস্ব রাত একা।
অন্ধকারে পথ হাতরে চলে স্বপ্ন, তবু
জোনাকি একা।


কখনো একাকী ছুঁয়ে দেখো, আঁধার
হারিয়ে যেতে  চেয়েও, ক্লান্ত রাজপথে
আঁচল পেতে নিও, সন্ধের হারানো ফুল
ফিরে আসা ফিসফাস, আলগা গুঞ্জন
প্রতিধ্বনি ফেরে তবুও, একাকী পুকুর ঘাটে
আলতো দীর্ঘশ্বাসে তুমি একা।


হেঁটে চলে একা মাঠ; নীল আকাশ
ছোঁয়ার তরে; দিগন্তের সবুজ ইচ্ছেরা
তবু, রাখালের একা বাঁশি বাজে।