কবির সমাধি ফলক থেকে জন্ম নেয়নি
কোন কবিতা;
কবির সমাধি ফলকে শুধু, কালচে আঁধার শেওলা;
বিস্তর চোরকাঁটা ভরা মাঠের
এক কোনে, উঁচু মাটির ঢিপি;
না, উঁচু হয়ে ওঠেনি পুষ্পস্তবকে
শুধু বর্ণময় অসংখ্য পিঁপড়ের জীবন সংগ্রামে;
পদচিহ্ন হীন চারিধার শুধু কাঁটাতারে ঘেরা
কবির সমাধিতে শুধু প্রকৃতির খেলা।