১) প্রেমিক হতে পারিনি আমি শবচ্ছেদের অন্ধকারে


প্রেমিক হতে পারিনি আমি শবচ্ছেদের অন্ধকারে;
একাকী নিঃসঙ্গ ঘরে
ক্লান্ত বেদনার তরে
পারিনি রজনীগন্ধা হতে, তোমার জীবনে
হতে পারিনি আতর
ফুলে সাঁজা বাসর
কেবলে সঙ্গিহীন ইচ্ছে, ও তার অবয়ে
বেঁচে আছি হারিয়ে
মৃতদের সরিয়ে
শুধু আঁধার ভিড় করে, মিলন পিয়াসে
অতৃপ্ত বেদনাতে
অসুখী কালো রাতে
প্রেমিক হতে পারিনি আমি শবচ্ছেদের অন্ধকারে;


২) একাকীত্ব


ভালো লাগলে বোলো
আমি পাশে থাকবো;
ভালো না লাগলেও বোলো
আমি সাথে থাকবো।


হিসাবের খাতাতে নেই
বেহিসাবি মনেতেও নেই
ফুটপাতের দরাদরি নেই
কফি হাউসের আড্ডাতে নেই
অনেকটা বিকেল অথবা,
আঁধার রাতেও নেই।


তবুও
কখনো একা লাগলে বোলো
আমি থাকবো, তোমার
একাকীত্ব।