কখনো রাত জেগে থাকিনি পেঁচার মতন
আঁধারে ঘাপটি মেরে ইঁদুরের খোঁজে
কখনো আকাশের মতন গুঁড়ো হয়ে
ঝরে পরিনি বিস্তীর্ণ এই মাটি ঘাসে।


তবুও, জেগে আমার আভাঙা স্বপ্নেরা
অবিশ্বাস লেগে তাতে, ধূসর মৃত্যু পরোয়ানা।


বেঁচে গেছে উঁকি দেওয়া চাঁদ, মেঘ পরদা
সরিয়ে পাশে; তার দিকে কেউ চেয়ে বলিনি
এসো, দুজনাতে চলো যাই সহমরণে।


হাতে হাত দিয়ে ডুব দিই, নীল জলে
বিষাদীয় ফেনা জমে দুজনার মনের কোনে
ফেলে রাখা আয়নার ধাঁরে, রয়ে যাবে বলিরেখা
ক্ষীণ স্বরে বলবে, ফিরে এসো অলীক বসন্ত।


তবুও, সকালের রোদ্দুরে মোরগের ডাক
মৃদু বাতাসে নতুন কাগজী লেবুর গন্ধ।


তোমার আলস্য থেকে জন্মানো, মেদুরে
আলিঙ্গন; ভাঙা ভাঙা মেঘ চাদর সরিয়ে
তোমার চোখে চোখ বলি, স্বাগত নবজীবনে।