আমার চুম্বন দেওয়ার জায়গায়, রক্ষিত এক এটমিক বোমা;
আমার নির্লিপ্ত কর্কশ ঠোঁটে লেগে রইলো,
                           তেজস্ক্রিয়তা।
আমি বসলাম সবুজ ঘাসে
ছুঁয়ে দিলাম আনকোরা ফুল
পান করলাম জীবন নদীর জল
অসংখ্য প্রজাপতি
ভালবাসল বাতাসে;
মন ভরে গেলেও, ঠোঁটের বিষ জ্বলে
হৃদয়ের চুল্লিতে আণবিক বিক্রিয়া চলে।


আমার চুম্বন দেওয়ার জায়গায়, মাটি দাঙ্গার আগুনে পোড়া;
প্রসারিত দুই বাহুর আস্তিনের ভাঁজে জমে,
                         হিংস্রতা।
আমি দেখে এলাম
কীভাবে ছড়ায় বিদ্বেষ
নিষ্ঠুরতার আগুনে
খুবলে নেওয়া হৃদয়
পোড়া গন্ধ আকাশ ছোঁয়;
ছাই উড়ে গেলেও, দ্বেষ ধিক ধিক জ্বলে
হৃদয়ের পার্থক্য তবু, মেটে না চোখের জলে।


আমার চুম্বন দেওয়ার জায়গায়, অসহায় এক নারী মন;
ঘৃণ্য কামুকতা জোর করে ছিনিয়ে নিলো,
                                    জীবন।
পিপাসা মিটিয়ে এলাম
মরণ দিয়ে এলাম
স্বপ্নেরা ছিন্ন কাপড়ে
মানবতার নামে
বিদ্রুপতা মুচকি হাসে;
সব কাপুরুষতা ঢাকা, ভালোমানুষির আড়ালে
কারা যেন মিথ্যে কথা বলে, আড়ালে আবডালে।


আমার চুম্বন দেওয়ার জায়গায়, এখনো কিছু বাকি আছে;