বাতিঘর :


নাইবা বাসলে ভালো ;
তাতে কি? তাতে কি?
আমি বাতিঘর হয়ে অপেক্ষায় রব-
যদি প্রতিফলিত হয় আলো কোন মাস্তুলের খাঁজে।
সারা রাত, রাত ভর
সরে সরে যাবে চাঁদ; মিঠে হবে
নোনা বাতাস; আকাশ হবে রাঙানো।
আমি অপেক্ষায় রব, জল-মাটির দ্বন্দ্বে
একাকী দাড়িয়ে
নাই বা চিনলে মোরে;
তাতে কি? তাতে কি?


সব ইচ্ছের...  :


সব ইচ্ছের বিষাদ আছে;
সব ভালোবাসার দুঃখবোধ।


আলগা ভিজে হাওয়ার গন্ধের মতন, সেই সব
দুঃখের আনাগোনা;
তুমি কাঁদতে পারো
আবার হাসতেও পারো
অথবা দূরে পরাস্ত সূর্যের আলোতে দাড়িয়ে
ভাবতে পারো তোমার প্রেয়সীর নাম
যে নাম
হৃদয়ের ভাঁজ দিয়ে এখনো উঁকি দেয়
ছুঁয়ে দেয় তোমার অনন্ত ইচ্ছের জীবনবোধ।


সব ভালোলাগারই যন্ত্রণা আছে;
সব ভালোবাসার চাপা কষ্ট।