তুমিও :


তোমার নিবিড়তা ছড়িয়ে যায়, পাতা
থেকে পাতায়;
দূরে, অনেক দূরে;
অপ্রকাশিত সব অনুভূতি ছড়িয়ে পরে
এলোমেলো ভাবে, ছড়িয়ে ছিটিয়ে – এখানে
ওখানে।
আমলকী গাছের তলায়, জমে
বিন্দু বিন্দু ইচ্ছে
অন্তর্নিহিত সেই সব ইচ্ছে
হলদে
উদাসী ঘাসের মাথায় ছড়িয়ে – মেঘদের অপেক্ষাতে;
সামনে পায়ে হাঁটা পথ
এঁকে    বেঁকে মিশে যায়
সবুজের বাকে;
পথ চলতি সব ক্লান্তি
মন মেলে দেয় জিরিয়ে নেওয়ার তরে;
ছায়ার ফাঁকে খেলা করে সব রঙিন স্মৃতি
ছিঁড়ে নেয় হলদে সবুজ ঘাস, জমিয়ে রাখে
আনকোরা স্বপ্নেরা যেমন থাকে ইচ্ছের সাথে।


তুমি আছো কি ? :


ডুবে যাই
আকণ্ঠ
হালকা ভিজে মেঘে, ভর করে আমার ইচ্ছে
বেঁচে আছো তুমি আমার নিঃশ্বাসে, জানো কি ?
হৃদয় তোমায় ভালবেসেছে, জানো কি ?


কত দিন চুপ চাপ একাকী সময়
চুমু খেয়ে গেছে নীল আকাশ
ভালোলাগা সব আলো জোনাকির ডানায়
বলে দেয় চেনা পথের ঠিকানা
তুমি আছো কি ?
না পরিবর্তিত সময়ের সাথে তুমিও গৃহহীন
আমরই মতন একলা পথের পথিক
রোজ রাতে তারা গোন চাঁদের সাথে বিবাদের তরে
আমি জেগে আছি, তুমিও আছো কি ?