তোমায় খুঁজেছি শব্দ আর বাক্যের বিন্যাসে;
তোমায় ভেবেছি বাস্তব আর কল্পনার মিশেলে;
তোমার গড়েছি ভবিষ্যৎ আর ইতিহাসের দ্বন্দ্বে;


তোমার অবস্থান জানায় না কোন
                                   মানচিত্র।
তোমার চুলের গভীরতা বোঝায় না কোন
                               আঁধার রাত্র।


তোমার হাসি ছড়ায় – ফুলের পরাগ
তোমার কান্না বোঝায় – জীবন আবেগ
তোমার অনর্থক রাগ,
বিকালের রোদে এনে দেয় আশ্চর্য গভীরতা;
তোমার একাকী হেঁটে যাওয়া,
বয়ে আনে কাশ বনের আগমনী হাওয়া।


আমি একাকী বসে থাকি বালুচরে
কোন মাধুকরী সাঁঝের বিকালে
তোমায় খুঁজবো বলে, জীবন
মিথ্যে কানামাছি খেলার ছলে।।