কোন রাতে ঘুম ভেঙে যদি দেখি
জ্যোৎস্না আমার বিছানায়; আমি
অবাক হয়ে চেয়ে থাকি; স্বচ্ছ জলের
মতন পরিষ্কার আমার চাদর,
মোহময় লাগে বড়; আমি
চুপ করে বসে থাকি, একাকী
মেতে উঠি বেঁচে থাকার উৎসবে;
নিরীহ বালিশ কিছু বলতে চায়
সারাদিনের ফিসফাস, জমানো কথা
চাপা দিয়ে দেয় জমাট আঁধার
দুহাতে মুঠো করে ধরি জ্যোৎস্না, তবুও
শূন্য হাত আমার; ক্লান্ত কোন রাতে
একাকী ঘুম ভেঙে – এ আমার শূন্যতা আবিষ্কার।