১ কেউ তোমাকে তার আকাশ টুকু দিতে চেয়েছিল


কেউ তোমাকে তার আকাশ টুকু দিতে চেয়েছিল;
তুমি চেয়েছিলে,
বালির খাঁজে মিশে যাওয়া ঢেউ এর রেখা
বিকেলের শেষ আলোতে তারা দেখা
সে সব দিলো,
আকাশ, বিকেল, তারা, সমুদ্র, বালুচর
তুমিও সব নিলে
কখনো লোভাতুর পথিক
কখনো বৈরাগী রঙ ধরে
ছেঁড়া ছেঁড়া মেঘের আকাশ, এখন তৃষ্ণার চোখের চেয়ে
কেউ তোমাকে তার আকাশ টুকু দিতে চেয়েছিল;


তুমিও তাই ?


২ তোমার বেঁচে থাকার ইচ্ছে


তোমার রাত জুড়ে, ভালোবাসার আসা যাওয়া
বিদ্রোহী সব পরদা, সরে যেতে চায় দূর থেকে দূরে
জ্যোৎস্না ভিজিয়ে দেয় তোমায়,
এলো-চুল
আলতো আবছা ভাবে বলে,
জীবন কি ফিরিয়ে দিতে চায়?
অবাক হই না আমি-
আধো চোখ মেলে চেয়ে দেখি তোমার, তোমার
বেঁচে থাকার ইচ্ছে ।