অনেক দিন দাড়িয়ে
ঝাউগাছের মতন রুক্ষ বালিতে হৃদয় গেড়ে;
নোনা বাতাসে ভারাক্রান্ত সময়, ছুঁয়ে যায়
ক্ষতে জেগে ওঠে শিরশিরানির শব্দে;
তবুও, রুক্ষ বাতাসে মাঝে মাঝে, ভালোবাসা ডেকে আনে
যখন বৃষ্টি নামে, নোনা সাগরের বুকে।


অনেক কাল একাকী সাগর
তীব্র দহন বুকে নিয়ে, শুধু গুমরে যায়;
ক্লান্ত ঝাউ-বন শোনে তার, বিষাদীয় আর্তনাদ
ছুটে এসে ভেঙে দিতে চায় সব বাঁধা
যে পথ দিয়ে হারিয়েছে তার প্রেয়সীকে, সেই দিকে
তীব্র আঘাত, ধীরে ধীরে ক্লান্ত রাতে গুঁটিয়ে নেয়
অস্পষ্ট গোঙানি তখনো,
জমে থাকে ফিরে যাওয়া তটরেখাতে।


তবুও, কখনো একা, এক দিন
বসে দেখো একা সাগরের তীরে, গভীর রাতে
তারাদের আনাগোনার মাঝে, কেমন
নেমে আসে ভালোবাসা, মিলে যায় সাগরের বুকে
নোনা বিষে, দেখো সাগরও ভালোবাসে
যখন বৃষ্টি নামে, নোনা সাগরের বুকে।