হালকা বাতাস বইছিল;
জলের সব কথা, তার স্রোতের সাথে,
সে কি, কেবলই গতির কথা বলে ?
জীবনের উদ্দীপনা সব নয়;
আবার, মৃত মানুষের মতন – সব ধীর স্থির নয়;


দূর থেকে ভেসে আসা পোড়া মাংসের গন্ধে
এক অনাহূত মৃত্যু, সাথে হাজারও দুঃখ;


একটা নিঃস্ব পাতা, ঝড়ে পড়েছে খুব দূর হতে
নিভৃতে,  কাউকে জানান না দিয়ে;
এইবার সে শোনাবে তার জীবনের হলদে অভিজ্ঞতা;


তবে, দুঃখ দিয়ে শুরু করি
একাকী ঝড়ে, জমিয়ে স্মৃতি প্রতি শিরায়
এতকালের বাঁচা, সম্পর্কের জালিকায়;


অভিজ্ঞতা বেশী হলে, তিক্ত হয়
কম হলে, টক টক মনে হয়
আবার, উপভোগ্য মনে করে, নেশা করা যায়;


ছাই হয়ে উড়ে যাবে, এক ধুলোর কণা
চোখে জল আনবে, সব অসমাপ্ত কথা ।।