১) ছাই এর উপর বসেছে প্রজাপতি


ছাই এর উপর বসেছে প্রজাপতি;
কেন?
ছাই তো আর মধু নয়
তবুও সে বসলো
সব ছেড়ে, পোড়া ছাই এর উপর বসলো, প্রজাপতি
মধু লেগে থাকা ঠোটে;


চারপাশের গন্ধ এখন পোড়া পোড়া;
ভালোবেসে কেউ বলে না –
ভালোবাসা তোমায় দিলাম একরাশ ভালোবাসা।
জ্যোৎস্নার হিমেল শীতলতা বলে না –
নিভৃত আলিঙ্গনে জড়িয়ে নেবো তোমাকে।
তবুও,
বসেছে প্রজাপতি ছাই এর উপরে;


হয়তো, ভালোবেসে, অথবা অভিমানে !


2) মুখোশ দেখা আয়না


পবিত্র পান পাত্রে, মরচে পড়েছে
অনেক চুম্বনের আস্তরণে আবদ্ধ ঠোট
                       পায় না আস্বাদ।
চোখের জল, ছুঁয়েছে গাল।
মোবাইলে তরঙ্গ প্রেম, তুমি ও সে
জানে মিনিট পাঁচেক; অগুনিত তরঙ্গ
                     হাজার মাইল জুড়ে।
পার্থক্য শব্দের নয় মনে।
বিস্বাদের সব প্রাণী-মাংস নুন সেঁকা
বদল আনা স্বাদে আহ্লাদী কথাবার্তা
               মুখোশ দেখা আয়নায়।