আমি, বিচ্ছিন্ন হৃদয়ে পরিত্যক্ত ঘর
       নিরলস প্রচেষ্টায় বসবাস যোগ্য
       কিছুটা সঙ্গদোষ, কিছু একাকী বায়না।


আমি, কুড়িয়ে নিই শতাব্দীর খণ্ড
       ছুড়ে দিই প্রতিবিম্বের দিকে
       কান-পেতে শুনি, পতন অভিমুখী আয়না।


আমি, বিচ্ছিন্নতা লোভী শতকের পথে
         লালসার চাউনি পেতে দেখি
         প্রেম জালিকা-ময়, বিবেক নিদ্রা অভিমুখী।


আমি, তন্দ্রাচ্ছন্ন বলিরেখার সাথে বাস
         চামড়া কামনায় হলদে উল্কি-ময়
       অলস সময়, কাঁটা বিছানায় সুখী।


আমি, জীবন না, মৃত্যু অভিলাষী ?