1) নিষিদ্ধ রাত


নিষিদ্ধ রাতের প্ররোচনায়
আমি তোমার কাছে; গভীর অচেনায়
মিনিট পনেরো আগে, পানশালায়
আমি, মনের পেয়ালা হাতে দুঃখ জ্বালায়
পরাজিত দুর্গের প্রহরীর, ক্লান্ত রণসাজ
বিষাদময় আলোক বৃত্তে বিরাজ;
প্রতি পদক্ষেপে বয়ে আনা আঁধার
বুকে চাপা বারুদ আর সামাজিক ভার
চেয়ে দেখি কামনার দর্পণে
নিজেকে মন কেমন জানে;


ইচ্ছে মতন চাইতে পারলে, অনেক
কিছুই চাইতাম; আরও অনেক
বার চাইতাম; তোমার চুম্বনের স্বাদ
তোমার চাষ আবাদ;


2) নিষিদ্ধতার অলিগলি


ছেঁদো গল্প হল অনেকক্ষণ; বিকালের সাথে
পরনিন্দা পরচর্চা
নষ্টামির আভিজাত্যে গল্প বলা।
চলো, এবার সবাই নিজের মতন টুকরো আঁধার খুঁজি
আঁধারময় পথে নিষিদ্ধতার আলো, পথ জুড়ে
সব পরদা ঢেকে দেয় অনুসন্ধানী চোখ।
নিষিদ্ধতার অলিগলি।
চেঁচামেচি এখন শেষ
চাপা নিঃশ্বাসে ছড়িয়ে গেছে গুমোট বাতাস, হাহুতাশ
উগ্র কামনায় হাঁসফাঁস
যৌবন আবরণ রেখে গেছে ছেড়ে
ক্লান্ত চাঁদ
ফিরে যাওয়ার আগে রেখে যায়
তীব্র অবহেলার শীতলতা।