( সবাই কে ইংরাজি বর্ষ শেষের রাতে, নব বর্ষের শুভেচ্ছা জানাই)


রোজ রাতে রাজপথ ছেড়ে, ঘুরে বেড়ায় অলিগলি
নাগরিক সভ্যতা।
যে বাতাসে চাপ চাপ গুমোট ভাব
নিঃশ্বাসে ভেসে আসে পরিত্যক্ত বারান্দার কান্না
অনেকদিন জীবন পৃথিবীর বিস্তীর্ণ চারণ ভূমি ছেড়ে
একাকী পথ চলে; একা পথ এগিয়ে যায়
সর্পিল গতি সম্বল করে।
কেউ কোন দিন পথ হারায়নি এখানে
শুধু, মোহজালে আবদ্ধ হয়ে ভালবেসেছি
এই কালো আঁধার
এই নেশা-তুর গন্ধ
এই বিরহ কাতর আলো
কখনোই পথ হারেতে দেয় না।
তবুও
কোন এক দিন ক্লান্ত হয়ে
বসে পড়েছিলাম উলঙ্গ দাওয়াতে
হাত ছুঁয়েছিল নোনা ধরা সময়
বালি বালি উঠে আশা স্মৃতি লেগে থাকে হাতে
আমি অনুভবের চেষ্টা করি।
এমনই কত অলিগলি পুরানো দেওয়ালে
আমারও স্মৃতি জমা হয়ে আছে
আমার ভাবনাদের তপ্ত দীর্ঘশ্বাস
আমাকে জাগিয়ে রাখে দীর্ঘ একাকী রাত
ভালবাসাতে ভুলে থাকা আঁধার
নিজেকে নিজের কথা বলি, চল
আজ মুখ দেখি, প্রতিবিম্ব
মুখোশ দেখা আয়নাতে।