কলেজ স্ট্রিট এর পথে, তোমার সাথে দেখা
                      হঠাৎ আনকোরা।
মাটি ফুঁড়ে তুমি আমার সামনে
নীল জিনস
বালিয়াড়ি জামা
ডান হাতের মুঠো খুলে এগিয়ে দিলে
আমি চমকে দাড়িয়ে পড়লাম
তোমার ঠোঁটের নিচে কালো তিল
হেসে উঠলো, ঝাউ-বনের হাসি
আমি কি অপ্রস্তুত?
এক বসন্তের পাখি সুর তুলল
দেবদারু পাতার ভাঁজে, ফুটে ওঠা ফুল
ডেকে নেয় নীল ওড়না;
আমার হাত, খুলে দিলাম মুঠো...


আজ বিশ্বাস বপন হবে।



কথা বলা বিকালের কথা শেষ, কুয়াশা
তুমি বাড়ি ফেরো;
কাচা শব্দের আঘাত আমার লেখার টেবিলে
তুমি একা চান ঘরে;
টুপটাপ শব্দের জলজ ভালোবাসা, ফেনা জমা জলে
নিঝুম মন চাপা;


অনেক দিনের রোজনামচা ছেড়ে, কাঁদে
নিওন বাতি, চৌ রাস্তায়
তুমি কি ছাদে?
সিঁড়ি বেয়ে নামা ওঠা
পিছনের ডাক; পিছন ফিরে তাকাই
উপরে উঠে যাওয়া ইচ্ছে, চিলেকোঠা
আরও উপরে চাঁদ, আজ জাগ।
অনেক দিন উশখুশে জমানো বাতাস
ভাঙা পলেস্তারা ছুঁয়েছে, আমার আস্ফালিত রাগ।