১) শারীরিক


অনেকদিন হল, শরীরে সময় এসেছে
তোমার
নাভিমূলের ঘূর্ণাবর্ত ছুঁয়ে
আকাশ আজ বসন্তের খোঁজে;
আজ কোন রক্ষী নেই, নেই লুকানো ব্যর্থতা
একটু একটু করে জমে ইচ্ছে
তোমার আনমনা চুলে লেপটে, ভ্রমরীয় লোভ
ফুল ফোঁটার স্বপ্নে সব কুঁড়ি
ভালোবাসে তোমার জাগরিত উত্তেজনা।


ভালোবাসার কোন পাপ বোধ নেই
ইচ্ছের কোন দর কষাকষি নেই
বুক পকেটে লুকোনো চিঠি, না কোন দূরত্ব নেই;
আমি, এই মন
আমি, এই দেহ
আমি, এই চেতনা
আজ তোমার গন্ধে মজে।


মন, তোমার রঙ জানতে চাই
দেহ, তোমার পরিতৃপ্তর ঢেঁকুর
চেতনা, তোমার ভাব গভীরতা;
যে হাওয়া সময়ের সাথে ছুঁয়েছে, ঊরুসন্ধি
তার ভাবনা ছড়িয়ে আজ,
আমি; তোকে আবারো জানতে চাই।


২) জীবন যাপন


এক শীতকালীন পাতা
তোমার নাম বুকে নিয়ে ঝড়ে পড়ল
                                       ভালোবাসার নামে।
তোমার বুকে চাপা
রবীন্দ্র রচনাবলী; চোখের তলে চাপা
                               পথ হারানো গান।
একাকী বাউল লাল মাটির পথে;
চেতনার অবশেষ নিয়ে উঠল
আহ্লাদী চাঁদ
নারিকেল পাতা চেখে নেয়, শীতল অমৃতের স্বাদ
তোমার ঠোঁটের সামনে
আমার বহমান জীবন যাপন।