একটা দমকলের মাথায় চেপে আমি শহর ঘুরতে বেড়িয়েছি;
আমার মাথায় সেনানীর টুপি উর্দি
দু বাহুতে আঁকা প্রাচীন প্রবাদের উল্কি
দমকলের মাথায় চেপে, মাথা উঁচু করে তাকাতে হয় না
শহরের সব ঊর্ধ্বতন যানবাহন সব নিচু জাতের মনে হয়।
সমান তালে পাল্লা দিয়ে যাই
আকাশ ছাড়িয়ে যাবার ইচ্ছে পোষণ করা, বহুতল
তার বহু রঙ বেরঙ কামনা বাসনা, ইচ্ছে পুরাণ
আর তোয়াক্কা করিনা।
দমকলের ঘণ্টা বাজিয়ে জানান দিই, আমি এসে গেছি
সবাই খোলস থেকে বেরিয়ে দেখুক, আমি এসে গেছি
কেউ অবাক
কেউ উহ্য
কেউ হাত নাড়িয়ে সমঝোতা সূত্র
একটা দমকল, লাল রঙ, তার মাথায় আমি
সেনানীর টুপি উর্দি
প্রাচীন প্রবাদের উল্কি
উঁচু মাথা
পাল্লা দিয়ে
তোয়াক্কা


শহরের বাইরে আমি অর্থহীন।


রচনাকাল ঃ (২৫/১১/২০০৫)