১) অনুবাদ


আমার অনুবাদীয় ভালবাসাতে; ইচ্ছে দের পরকীয়া
এই তুই চোখ খোল
ফেলে রাখা অন্তর্বাসে, বিশ্বাসের দৃষ্টিপাত।
কথা বল এই খোলা কলম
সাদা পাতা তুই ভাঙ, আমার যাতনা
পরিশ্রান্ত সঙ্গম।
ছিটকে আসা আলো, দোয়াতে বিরহ চায়
তোমায় জড়িয়ে ভ্রান্ত কুয়াসার চাদর
আমি সব দেখি, সব কিছুতেই মন ভাগ বসায়।


২) রূপকথা


এই, ... !
আমার রূপকথার চরিত্র খারাপ।
জানে তোমার চোখের কাজল; বা-গালের
হটাত গজিয়ে ওঠা ব্রণ। আশকারা পায়
আমার নিসপিসে হাত, তোমার হাওয়ায়।
এই... !
সত্যি জানিস?
হতচ্ছাড়া ... !  আমার রূপকথা
তোমার বা-ঘাড়ে উঁকি দেওয়া বাসন্তিক
রোগ; ছুঁয়ে দেও পলাশ বন, মন দিক-বিদিক।
যাচ্ছেতাই।


এই, ... !
আমার রূপকথা ... শোন ...
চরিত্র কি জিনিস জানিস ?