তোমারদের পুরনো ছাদের কার্নিশে আলতো লেগে – নতুন টব
চারা গোলাপ।
তার প্রতি আমার প্রেম নিদর্শনের কোন কারণ ছিলোনা
তবুও
প্রতিদিন নিয়ম করে জল দেওয়ার মতন – আমার উহ্য চাউনি


প্রতিদিন রাতের স্বপ্নে দেখি গোলাপ ফোটার স্বপ্ন
ঐ, পুরনো ছাদের কার্নিশে আলতো লেগে থাকা নতুন টবে।



এক রাত আমি মোমবাতি জ্বালালাম;
ভালোবাসা নদীর তীরে।
ঝর্নার শব্দে কান পেতে খুঁজি – ফুল ফোটার ইচ্ছে
আমি তারাদের দেখে,
এক রাত আমি মোমবাতি জ্বালালাম
ভালোবাসা নদীর তীরে।



তবুও নেই
হাতে আঙুল ছোঁয়ানোর অনুমতি।
আঁধার চোখে নেই, আমার ডুবে যাওয়ার অনুভূতি।
নদীর ধারে বসে
ডুবে থাকা মেঘ
ছুঁয়ে ফেলে নীল লাজুকে পানি।
দাঁড়াও মেঘেরা; আজ বৃষ্টি দিয়ে যাও সব ভালবাসাকে।



সকাল আঁটটা পাঁচ;
অচেনা ট্রেনে প্রেম এলো
সাইড লোয়ার জানলার ধারে
আদরের হাওয়া এলোমেলো করে যায়
অবাধ্য চুল, বাকিটা ছিটকে আসা আলো
তোমার বা হাতের আংটি ছুঁয়ে
আমার চোখে।


রচনা কাল ঃ ০৬, ২২, ২৯ / ১০/২০০৫ ; ২৬/১১/২০০৫।