১) বেশ আছি


বেশ আছি।
এই তো, পুরানো জিনস, সিগারেট
খালি দেশলাই, পোড়া বাতাসের গন্ধে , ভালো আছি।


উঠে বসি জানালার ধারে
মানুষের আনাগোনা, পথ দেখি
যে পথ চলে যায় দূর থেকে দূরে
আবারও ফিরে আসে, শুকনো বাতাসে
শুষে নেয় আমাদের স্মৃতি...
দুই পা জড়িয়ে যায়, উই মাটি, বাসা-বাধে
হিসাবের ঘরবাড়ি এড়িয়ে চলে সব বিহ্বলতা
কার্নিশের ঠোঁটে লেগে রোদ্দুর,
এই
ভালোবাসা।
বেশ আছি, এই তো
সবুজ মাঠের ধার, ভাঙা ভৈরবীর পাড়, আঁচলা জলে
ভিজে আমার বৃষ্টি নামানো গান।


২) তোমার জন্য


তোমার জন্য
এক দুপুর বৃষ্টি; ভিজছি
সময়ের গন্ধ ধুয়ে ভেজা জামা
মেলে দিই দুই বাহু
থিরথির করে কাঁপা ঠোঁট, ডুব জলে ।
বাতাসের টানে ঝুঁকে পড়া, তোমার চোখে ...
তুমি ভাবো
পাগল অথবা ভবঘুরে কেউ মেঘ ধরছে
না,
ঠিক তেমন কিছুই নয়
শুধু, তোমায় খুঁজছি। ভালবাসবো বলে ।