গর্ব করার মত কিছুই ছিল না ।


আর পাঁচজনের মত স্বাভাবিক
বাঙালীর ছায়া ।
ঘুমভাঙা সকাল আর রোজ
নিখুঁতের চেষ্টা।


সংসারের আধপেট বা ভুরিভোজ  
ভেজা বর্ষা শীতের জাড়
অথবা গ্রীষ্মে ঘেমে নেয়ে একসা,
মিশিয়ে নেয় দেহে মনে।


শিখে নেওয়ার চেষ্টা ব্যস্ত বই
দিনযাপনের কর্ম।


ফি বছরে বসন্ত
প্রেমের দু-চার কলি
উচ্চারিত ফাগের রঙে।


গর্ব করার মত কোনো কিছুই
সে অর্জন করতে পারে নি,
তবুও নাচত হৃদয়
মানুষ হবে, সে মানুষ হবে।