জীবন কথা জীবন জানে
আমার কথা আমি
পাথর কথা হাতুড়ি ঘা
জানেন অন্তর্যামী।


সব ব্যাকরণ কষ্টের ভাষা
আঁধার গড়া আলো
জীবন শুধু বেঁচে আছে
দিগন্ত তাই ভালো।


পশু মানুষ পৃথক মাত্রা
গাছের যেমন মায়া
হাতের শিল্প আর কারিগর
কাজ নেই শুধু ছায়া।


ওদের কথা ওরাই জানে
আমি জানি তুমি
তাদের কথা আমাদেরই
হৃদয় বিশ্বভূমি।