অনেকটা রাত জেগে থেকে
অপলক আশীর্বাদে বন্দনা করি জীবনকে ;
রাত্রির নিস্তব্ধতাকে খান খান করে
ভেঙে দিয়ে উড়ে গেল বিদায়ী স্বপ্ন ।
আমি জিজ্ঞাসা অবধুত
প্রান্তিক অনুশীলনে বাস্তব জাল বুনি,
ধরার চেষ্টায় রত থাকি বিফল মুহূর্ত ।
আমি মস্তিষ্কের অলস অনুসরনে
খুঁজে ফিরি উল্লাস অভিনন্দন ,
বালকের দৃষ্টিতে উন্মন সকালবেলা ।
তবুও রাত কেটে যায়
তবুও রাত কেটে যাবে
আমার অপূর্ণ নিমগ্ন গ্রাসে
মোহাচ্ছন্ন আমি দিনান্ত পথিক;
আমার কালরাত্রির অবসান হোক ।।


           -০-০-০-০-০