এত মানুষের চরণ স্পর্শ মূল্য কিছুই নাই?  
তবুও এত ঝঞ্ঝা এল, এল ভাঙা মেঘের বৃষ্টি
ভাসিয়ে দিল পাহাড়সহ চার দেবালয় পুণ্য
শ্মশান ভূমি হয়ে উঠল সৃষ্টি বিষম বিস্ময়ে,
মৃত্যু সেখানে দিল হানা, বানের স্রোতে পাথর নুড়ি
ভাসিয়ে নিয়ে যায় সমূহ গাড়ি বাড়ি মানুষ পশু ;
কেমন করে বাঁচবে জীবন! সৃষ্টি-শিবের দুয়ারে
কাতর কণ্ঠে আর্তনাদ চার ধামেতেই অনুরণন।
পাহাড় গ্রামের চিহ্ন নেই কোথায় যেন হারিয়ে গেছে
গঙ্গোত্রী, যমুনোত্রী, কেদারনাথ, বদ্রীনাথ।
তারই মাঝে প্রাণ খুঁজে পাই, বেঁচে যারা চাইছে বাঁচতে
তাদের জন্য জয় জওয়ান লড়ছে ভীষণ লড়ছে তাই;
ফিরবে সে সব জীবন জোয়ার নিজ ভূমে নিজ ঠাঁই।  
আবার হবে দিশা সকল সৃষ্টির মুখ রক্ষিত
পবিত্র এই তীর্থভূমি ভরবে আলোয় জীবন মুখর ।।
             -০-০-০-০-
             ২৮।৬।২০১৩