আমার দাদুর জমি ছিল বিশ বিঘে
তিনি তার চার ছেলেদের সেই জমি ভাগ করে দিলেন ;
আমার বাবার ভাগে পড়া জমি
আমরা চার ভাইবোনে ভাগ করে নিই ।
আমার ভাগে পড়া জমিকে পুকুর বাদ দিয়ে
আমার দুই ছেলে মেয়ের মধ্যে ভাগ করতে গিয়ে দেখি
জমি আর তেমন কিছুই থাকছে না ।
ছেলে বলল – এ কি দিচ্ছ ! এই পৈত্রিক সম্পত্তি ;
বন্ধুদের কি বলব ?
মেয়ে বলল – বাবা ! শ্রীজিৎকে আমি এইসব বললে
সে আমাকে আর মলে নিয়ে যাবে ?
আমার স্ত্রী আমার উপর বেজায় ক্ষ্যাপা
-তোমার কবে আক্কেল হবে ! বাড়ী গাড়ি
ব্যাঙ্ক ব্যাল্যান্স কিছুই করতে পারলে না সারা জন্ম
ওরা কি করে সমাজে দাঁড়াবে ? বলিহারি যাই !
কিন্তু জমি না থাকলে ওরা খাবে কি ?
এ সব নিয়ে ওরা কেউ ভাবল না
এমন কি আমার শিক্ষা দীক্ষাও  
কোন আমলই পেল না ।
টুকরো জমিতে আমি তাও আমার যতটুকু জ্ঞান বুদ্ধি আছে
তাই দিয়ে চাষের কর্ষণে লেগে পড়ি ;  
বাঁচার ঠিকানা তো আমাকেই গড়তে হবে ।
              -০-০-০-০-