আক্ষরিক দাদাগিরি নগ্ন


মাথা তুললেই
মেরুদন্ড ভাঙ্গতে চায়
মুখোমুখি অপর্যাপ্তের তালিকা
ধুলোয় লুটিয়ে পড়ে


আপোষ মীমাংসায়
একা একা গরিমা
বিরুদ্ধে জোট জোরদার
যাপনের যন্ত্রণা অত্যাধুনিক।


পিছন ফিরে
মূল্যবান বিক্ষেপ


তারপর
যেভাবে যেদিকে যাচ্ছ - যাবে।