রাস্তাটা অজগরের মত বাঁকা
বাবা বলল - আয়, হাতটা ধর
দেখিয়ে দিই এই সাপ লুডু রাস্তা
কোথায় গিয়ে একেবারে সোজা।


বাবার হাত খুব শক্ত করে ধরেছিলাম
ভয়ে আর এগিয়ে যেতে।


তারপর যেই বড় রাস্তায় উঠে এলাম
বাবার হাতটা ছেড়ে দিলাম;
আমি সেই অজগর রাস্তার ওপারে
উঁচু বাড়ির একেবারে ছাদে,
সেই রাস্তার গোলক ধাঁধাঁয়!


বাড়ি পেয়েছি কিন্তু এটাই কি সেই বাড়ি?
ওদিকে এদিকে
আরও আঁকাবাঁকা অজগর রাস্তা!


বাবা তোমার হাতটা কোথায়?
                 ---------