হে সমাজ সংস্কারক সন্ন্যাসী বীর,
তুলে তব মরণজয়ী উন্নত শির,
এসেছিলেন এই ভারতের বঙ্গভূমিতে
ভরপুর বিবেকের অমৃতবাণীতে।


বিশ্বনাথ দত্তের ছেলে ডানপিটে বিলে
ঘুণধরা যৌবসমাজকে জীয়নকাঠি দিলে,
করলে বীর্যবান, তেজদীপ্ত, বিশ্বাসী
বিদায় নেবেই নেবে পচা সে সর্বগ্রাসী
সমাজ। নারীজাতির আদর্শে দীক্ষিত
অগ্নিগর্ভ বাণীতে, অন্ধমানসিকতা বর্জিত
অজ্ঞ মূর্খ ভারতবাসীর তিনি আপনজন
সর্বত্যাগী সন্ন্যাসী তিনি নন।


প্রেম ধর্মেই আছেন ঈশ্বর
একথা শিখেছি ওগো বীরেশ্বর,
বেলুড় মঠের কাজ করি এসো
রামকৃষ্ণ মিশনের মাটি দুহাতে চষো ,
ধর্ম মানি না, জাতি মানি না আমরা ভারতবাসী
ছুৎমার্গ নেই, নেই সমাজবিধান সর্বনাশী।
তিনি শ্রীরামকৃষ্ণের মানসপুত্র, জাতির আদর্শ
তাঁর হয় নি মহাপ্রয়াণ, যখন ১৯০২ বর্ষ।