মানুষের মাঝে মিশে গিয়ে
দেখেছি প্রাণের নানান রূপ
নিজের চেনা নিজেকে চিনতে  
হয়তো আমিও মানুষ রূপ


বুঝেছি জীবন দোষগুণে ভরা
দেখেছি তার কুৎসিত রূপ
আবার দেখেছি হৃদয় জুড়ানো
মানবতার প্রতীক রূপ


বেঁচে থাকার চাতুরী দেখেছি
শাক ভাতেও সে খুশি রূপ
ক্ষমতার লোভ কত কি যে করে
গড়ে দেয় অমানুষ রূপ