মানুষকে জীবন পথে পথ দেখানোর তরে
অগ্রে অগ্রে চলেন যিনি বীর পদভরে ,
তিনিই নেতৃত্বদায়ী, তিনিই নেতাজী
তিনিই অধিনায়ক, তিনিই জাতির মাঝি ।


রূপকথার রাজপুত্র, তুমি অগ্নিপরিশুদ্ধ
তোমার কথা স্মরণ করে করব মুক্তিযুদ্ধ;
তেজোদৃপ্ত তোমার বাণী ‘দিল্লী চলো’
আজকে আবার চলার পথে নতুন করে বলো ।


চরমপন্থী কংগ্রেসের তুমি অগ্রনায়ক
ছদ্মবেশী তুমি, তুমি মুক্তি সাধক ,
১৯৪৫ শে গড়লে আজাদ হিন্দ বাহিনী
নারী পুরুষ নিয়ে তাতে লিখলে নতুন কাহিনী।


তারপর হায়
যে অগ্নিশিখা জ্বলেছিল অসীম তেজ-ধারায়
অজ্ঞাতের অন্ধকারে কোথায় হারালো
এতদিনেও সে যে ফিরে না এলো।
তোমার মত নেতা আজও এদেশে আসে নি
আসন তোমার শূন্য আছে ওগো রীর চূড়ামণি;
জ্বেলে তোমার অগ্নিশিখা, আবার দাও গো দেখা
আমাদের এই জীবন সভায় হও আমাদের সখা ।