যে বৃত্তের অতন্দ্র  প্রহরী আমি
গড়ি লাল নীল ইটের বাড়ি
সবুজ খুশির ছোঁয়া দিয়ে যায়
ব্যাস ব্যাসার্ধ করে না আড়ি ,
একই পরিধির বরাবর শুধু চলা
পেয়ে যাই অনেক দু:খ চাপ
কোন না কোন বিন্দুর চৌকাঠ  
আমাকে দেয় জীবনের পরিমাপ
অন্য আশার ছিনিয়ে নেওয়া বৃত্ত
আমার জ্যার বিচ্যুতি ঘটে
জ্ঞানের মাপে বাড়াই যত আমি
সবাই বলে বা বেশ বটে !
    -০-০-০-