বাসমতি চাল বিকোচ্ছে
যে রাস্তার এপার ওপারে
আমি সেই রাস্তার পথিক ;
ওতপেতে দাঁড়িয়ে আছি
যদি গন্ধের সাথে পেয়ে যাই
দু-একটি কণার টুকরো ।
কতদিন গরম ভাতের নেশা
পেটের মধ্যে লুকোচুরি খেলেছে ;
মাঠের হাত পা গুটানো
কাজগুলো সব বিকেল হয়ে
আমাদের ঝুপড়ির উঠোনে
ছেলেমেয়ের মত কাঁদে ।


বাসমতি চাল বেশ আছে
আমাদের আধসেদ্ধ ফোটানো
গরম ভাত কোথায় যে
মাঝে মাঝে হারিয়ে যায় ;
অথবা একেবারে হারিয়ে যায়
কে জানে ??


      -০-০-০-