তোমার সাথে খেলতে থাকা
            আমাদের ভাঙা পুতুল
এখনও আমার শো-কেসেতে
             প্রাণের চেয়েও অতুল
সাজিয়ে রেখেছি হৃৎযতনে
           তোমার হাতের পরশ
আজ এত দূরে সেই সুখেতে
             হঠাৎ হয়েছি সরস ।
দিদি আমার, ভাইফোঁটাতে  
           তোমাকে পড়ছে মনে
ফোনে কথা হল , তবুও যে
             তুমি পুতুলের প্রাণে ।
বাড়ির পাশে রথের মেলায়
         জমানো টাকা দিয়ে
কিনেছিলাম লাল যে পুতুল
          তাই ভেঙে গিয়ে
আমার কাছে আজও আছে  
          স্নেহের পরশেতে
বুঝতে পারি সেই ডোরেতে
         আমরা থাকি সাথে ।
বিয়ে তোমার হয়ে গেছে
         হয়েছো যে সংসারী
আমিও এখন কর্ম নিয়ে
           হয়েছি দেশান্তরী ।
তোমার সাথে কেটেছে বেলা
            খেলা পড়া খেলা
আজও মনে পড়ে সে সব
           সোনার বাল্য বেলা
মারামারি আর ভাব আড়ি
              খুনসুটিতে ভরা
যেদিন যাব তোমার বাড়ি
             হবে যে এমন ধারা ।
সব খুশিতে যেতে পারি না
                তবুও করি আশা
কথা বলবে গড়বে জীবন
               শান্তি সুখের বাসা ।।


               -০-০-০-০-০-