আমাকে তুমি যা বুঝিয়ে বললে
               তুমি কি বুঝেছও ঠিক ?
তোমার বুঝিয়ে বলা কথা
হয়তো কোন মনের ব্যথা
কিংবা সরল জীবন গাঁথা
সবটাই তো অন্যের কাছে
                হয়ে যেতে পারে দিগ্বিদিক ;
                তুমি হয়তো বলেছ ঠিক ।
কথার সূত্রে প্রকাশিত হওয়া
                জীবনের ভাব উচ্ছ্বাস
তারই কোন বাস্তবিক
জীবনকে দেখা কাব্যিক
সহজ বলা সর্বাধিক
বলতে কি বুঝিয়ে পারলে
          সমস্ত আজ জীবনের আশ্বাস ।
                   -০-০-০-