বিদ্যাদেবী সরস্বতী তোমায় অঞ্জলি
শুক্লা পঞ্চমীতে দিচ্ছি খুব প্রাণ ঢালি ;
শ্বেত শুভ্র বসনে মা , মোছাও কালিমা
বীণার অপার সুরে তোল মা গরিমা ।
আশীর্বাদ স্নিগ্ধ কর ঝরাও মস্তকে
মনুষ্য উত্থান হোক চেতনা সম্মুখে ;
হংসের বিচরণ আলোর পথেতে
অক্ষর আঁকছে দেখি সমাজ স্রোতেতে ।


না খেয়ে যে কচি কাঁচা হাতে নিয়ে ফুল
উচ্চারিত মন্ত্রে ডাকে শিক্ষার বকুল ;
বাসন্তী আর সাদায় স্কুলের প্রাঙ্গণে
প্রাণখোলা খুনসুটি উদ্দাম উন্মনে ,
পুস্তক প্রীতির সুখ জাগাবেই নেশা
শিক্ষার লালিত্য মুখ সরস্বতী দিশা ।।
           -০-০-