আমাদের এই আলোয় চলার অভ্যাস যাত্রা
আমাদের কে বার বার অন্ধকারের নিশানায় নিয়ে যায় ।
আমরা সরল চিত্তে জীবনের এই
আঁকাবাঁকা পথটাতে খেই হারিয়ে ফেলি ;
ভাবি এই কি আমার পাওনা ছিল
এরই জন্য এত কষ্ট করে এতটা পথ আসা ।
ভাবতে ভাবতে ভাবনারও অবসাদ আসে
সেও জীবনের অন্য দিকের খোঁজে
বার বার বেরিয়ে পড়তে চায় ,
আর আমরা কি হবে কি জানি কি হবে
না যাব না , যেতে গিয়ে যদি আরো অন্ধকারে ডুবে যাই ;
তবু অনেকে যায় , আমিও যাই আঁধারের বুক চিরে
আলোকে দেখি খেলি আর ডুবে যাই ।
ধীরে ধীরে বিষয়ের আঁধার আবার জড়িয়ে ধরে
আর মনের খুশ আলোর খেয়ালে
এগিয়ে চলে জীবন যাত্রা , উৎসবের আঙিনায়
আকাশ দেখা , মুক্ত মূল্যায়ন আর বিভক্তির
যথাযথ উন্মেষ ।
বুকের মাঝে যতই শব্দের কষ্টরা ভিড় করুক
আমাদের সর্বসাধারণ গতি
এইভাবেই করতে থাকে মাতৃশক্তি আরাধনা
আর আলোর দিশায় স্পষ্ট অদেখা প্রসারণ ।
-০-০-০-