ভালবেসে আকাশটা, খুঁজছি পৃথ্বী তলে
সেথায় কেন এত ভেদ এত ভর্তি জঞ্জালে ,
সূর্য উঠেই দেয় হেসে দেয় সারা সংসারে
তাকেই কেন টুকরো করে বিকোয় বাজারে ;
গাছেরা সব হেসে খেলে মেটায় সরার খিদে
ঘোল পাকিয়ে বিষ বানিয়ে ছড়ায় মনের সাধে ।
সারা মনে সত্য আর সুন্দরের নকশা কাটা ছবি
তুলির হিংস কালির আঁচড় ক্যানভাসেতে সবই ।
                -০-০-০-