কবিতা তোমার অস্ত্র;
   কবি.........
কবিতা তোমার অস্ত্র।
অস্ত্র দিয়ে লোভ লালসার
ছিন্ন কর বস্ত্র।
সেই বস্ত্র দাও পড়িয়ে,
পথের ধারের ঐ শিশুকে,
হাজার শীতে
জোটেনা গায়
একটি শীতবস্ত্র।


দ্যাখো ঐ লোভী যত
গায়ে কত রত্ন।
রত্নগুলো নাও ছিনিয়ে,
সবগুলো তা দাও পড়িয়ে;
আছে যত নিঃস্ব।
শিক্ষা নিক আজ
তোমার থেকে;
ঘুমন্ত ঐ বিশ্ব।


না খেয়ে ঐ অনাহারীর
পেটটা আজি ক্ষুব্ধ।
বিশ্বটা আজ ব্যস্ত খুবই
করবে কখন যুদ্ধ।


কবি তোমার কলম দিয়ে
দাঁড়াও পাশে;
বাতাস যাদের
গরম শ্বাসে।
চিকিৎসাহীন কাটায় জীবন,
জোটেনা যে পথ্য।


অর্থবহ কর কলম,
অন্ধকারের ঘৃণিত লোম;
দাও ছেঁটে দাও
কলম ঘোরাও।
আঁধারকে আজ হত্যা কর;
কলম বর্শা-বল্লম।


কলম তব বুলেট কবি
কলম তব ব্যোম।
দুর্নীতি আর আঁধার কালোর
লাশ করে দাও গুম।