ভাবনা আমায় যাওনা নিয়ে
বিশাল সাগর পাড়ে।
মনটা আমার যেথায় গিয়ে
শীতল হতে পারে।


অতঃপর;
ভাবনা গেল নিয়ে।


সাগর আমায় সলিল দিয়ে
নিলো বরণ করে।
আমার কানে মুখটা দিয়ে
বলল চুপিসারে।
পৃথিবীটার খবর নিয়ে
আসলে আমার তরে?


কি আর খবর যাব দিয়ে
বললাম উত্তরে।
এখানে বৃষ্টিগুলো কান্না হয়ে
মেঘের থেকে ঝড়ে।
এখানে খেই হারিয়ে
গানগুলো সব
মন থেকে যায় দূরে।
মায়েরা সব কান্না দিয়ে
পৃথিবীটা ভরে।
এখানে বৃদ্ধ বাবা সিদ্ধ হয়ে
আঁধার ঘরে ফেরে।
লজ্জা পেয়ে চাঁদটা গিয়ে
লুকায় মেঘের আড়ে।


এখানে নীতিকথা সদা থাকে
দুর্নীতির ঐ চড়ে।
এখানে মনটা সদা থাকে হয়ে
বন্দী খাঁচার টিয়ে।


এখানে কালোর ভয়ে,
আলরাও,
চলার পথটা ছাড়ে।
এখানে লোভে পড়ে
বিবেকটাও আত্মহত্যা করে।
এখানে মৃত্যুরাও লজ্জা পেয়ে
জীবনকে দেয় ছেড়ে।


অতঃপর;
বলল কথা সবটা শুনে
সাগর আমার তরে।
দুঃখগুলো এস নিয়ে;
দাও বিলিয়ে,
আমার বুকের তরে।