ডিজিটাল কোন নয়কো শরীর
অশরীরী আত্মা।
ডিজিটালকে ঘায়েল করা
এতটা নয় সস্তা।


ভাষার তরে যত শহীদ
দিয়েছিল জীবনটা।
যত শহীদ রক্ত দিয়ে
স্বাধীন করলো দেশটা।
ডিজিটাল সেই সব শহীদের
সম্মিলিত আত্মা ।


দ্যাখো “ রাষ্ট্রভাষা বাংলা চাই”
কে দেয় ঐ শ্লোগানটা?
ঐ শ্লোগান আবার দিল
ডিজিটালের কণ্ঠটা।
কে আছে আজ কাড়বে ভাষা;
ভেঙ্গে দেব মুখটা।


লন্ঠন হাতে আঁধার রাতে
হাতে যে তার অস্ত্রটা।
অস্ত্র দিয়ে কাড়বে জীবন
পাক-হানাদার যন্ত্রটা।


সাধ্য কার্ বাধ্য করার?
আটকাবেযে পথটা।
আরে ঐ লোহার দেয়াল
দেয় খুলে দেয় রাস্তা।


ঢেউটারে সে করবে বন্দী
হাতে আছে লোহার খাঁচা।
এক লাথিতে ফেলবে ভেঙ্গে
আটকানো ঐ কঠিন দাসা।


হাত দিয়ে সে ধরবে টুঁটি
আঁধারের ঐ রাতটা।
বাঁধারে সে করবে টুকরা
তার দলে দাও যোগটা
আবারও এক যুদ্ধ হবে
যোগ দাও কবি-যোদ্ধা।