তার নাম স্বপ্ন ।
স্বপ্ন থেকে নিয়ে এলো
একটুখানি আশা ।
তাই দিয়ে গড়ে নিলো
ছোট্ট একটু বাসা।
বাঁচার স্বাদ পেয়েও ছিল,
সুখেই ছিল;
একেই বলে বাঁচা।


হঠা......ৎ;


একটি কাক আসিয়া
খুলল ঘরের দাসা ।


চেঁচিয়ে যায়,
যায় চেঁচিয়ে;
চেঁচাতে সে খাসা।
আলোটাকে কেঁড়ে নিয়ে
খেলছে জীবন পাশা।
স্বপ্নটাকে ঠোকর দিয়ে
শেষ করলো আশা।
শাসন-বারণ মানেনা সে
বোঝেনা সে ভাষা।
নিরাশাকে ঠোঁটে করে
কাঁচা স্বপ্নে দিল ঢেলে;
এরই নামকি বাঁচ???


দিনটাকে সে বন্দী করে
রাত্রি নিয়ে যাচ্ছে খেলে;
বিনা দোষে ঠেলে ঠেলে
স্বপ্নটাকে ভরছে জেলে।


ফুল...গুলো যত?
কেড়ে নিয়ে
বাগান থেকে;
বস্তায় ভরে
পদ্মায় গিয়ে
সবই ফেলল ঝেড়ে ।


সপ্নমাঝির বৈঠা কেড়ে;
এক ঝটকায়
দিলো ফেলে।
মাথার ছইটা?
অভাগা নায়ের।
করলনা ভুল;
দিলো উড়িয়ে।


একটা কাকের
গায়ের জোরে
জীবন ঝালাপালা ।
যদি কাক না হয়ে
ঝড় হত সে!
বুঝিয়ে দিত ঠ্যালা।