কখনওকি দেখেছ আগুনে পোড়া
      কালো আর কালো
    চোখ কাপানো কয়লা !


নিষ্ঠুর আগুন জ্বালিয়ে পুড়িয়ে
জীবনকে ছুঁড়ে, দিয়েছে হারিয়ে ।
হাত বাড়িয়ে গহিন চোখে
জল ঝড়িয়ে, গড়িয়ে গড়িয়ে
      রাস্তায় মাড়িয়ে
  শান্ত হয়, শান্ত হয় তবে ।


পাখীরা আতংকে জমেছে ছাদে ;
বীভৎস দৃশ্যে তারাও যায় জমে ।
পাখীর চোখেও কান্না ঝড়ে ;
       সুখ-চক্ষু নিয়ে ,
       চিরসুখী দ্যাখ
       মরুভূমি হয়ে ।
   যাদের গড়া পোশাক পড়ে
   দম্ভে দম্ভে উঠেছে মেতে;
পুড়েছে তারা, কয়লা হয়েছে    
ময়লা জমেছে বিবেকের গায়ে ।


বাতাস ভার হয়ে রাস্তায় পড়েছে ;
আকাশের চোখেও লজ্জা লেগেছে ।
  কারা যেন দ্যাখ নির্লজ্জ হয়ে
বাতাসের চেয়েও হালকা হয়ে
  অন্তহীন সুখে, বাথাহীন মনে
          গানে গানে ,
          সুরে সুরে
       উড়ছে আকাশে ।


ওরা সুখী হতে চেয়ে হাজারো কষ্টে ।
ওরা ঘাম দিয়ে যায় প্রতি ক্ষনে ক্ষনে ।
ওরা দিন-রাত থাকে অভাবের বুকে ;
   স্বপ্ন ওদের মাটিতে লুটিয়ে ।


দাঁড়াও মানবতা দাঁড়াও পাশে
বাতাস যাদের গরম শ্বাসে;
যারা কিছুই পায়না নিতে,
কান্না মিশিয়ে দিয়ে যায় শুধু
দিয়ে যায় শ্রম.. দুহাতে পেতে ।