ক্ষুধাতুর শার্দূল!
সারা গায়ে পশুর চুল;
মেয়ে দেখলে হসরে আকুল?


মায়ের দিকে তাকাসনিরে?
বোনের দিকে তাকাসনিরে?
তবে কেন চোখ বাকিয়ে
সাড়া গায়ের লোম ঝাঁকিয়ে
পশুর বেগে পড়িস ঝাপিয়ে?


জেগেছে জাতী,জেগেছে জেগেছে;
আর কোন ক্ষতি দিবেনা হতে যে।
দেবে পিটিয়ে ছাল উঠিয়ে,
বাঁশের লাঠি প্রতি হাতে হাতে;
কোথা যাবি বল পালাতে??


কোন মাকে কখনওকি
মা বলে ডাকিসনি?
কোন বোনকে কখনওকি
বোনও বলে ডাকিসনি?


তবে কি করে বুঝে নিবি
মা ডাকের মর্ম কি?
তবে কি করে বুঝে নিবি
বোন ডাকের মর্ম কি?
তোর কোন বাপই কি
মা-বোনের সম্মান শিখায়নি?


ওরা গোটা দেশের মা
ওরা গটা দেশের বোন;
শোন শার্দূল শোন
মা-বোনদের সম্মান দেখা।